সমাজকল্যা মন্ত্রণায়াধীন সমাজসেবা অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রিয় চাকরির প্রত্যাশী ভাই ও বোনেরা গত ২৭ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ তারিখে প্রকাশিত হয়েছে সমাজকল্যাণ মন্ত্রণাধীন সমাজসেবা অধিদপ্তরের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি।

এতে মোট ৩২ টি পদে ৩৪৯ জনের একটি বিশাল নিয়োগ। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী কয়েকটি ক্যাটাগরিতে নিয়োগ দেওয়া হবে এতে অষ্টম শ্রেণী থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রথম ১৮টি পদ অর্থাৎ ১৩ গ্রেড হইতে ১৬ গ্রেড পর্যন্ত যে সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তা হল- রাজবাড়ী বান্দরবান খাগড়াছড়ি রাঙ্গামাটি জয়পুরহাট গাইবান্ধা লালমনিরহাট ঠাকুরগাঁও মাগুরা ও ঝালকাঠি। এছাড়া অবদানের ক্ষেত্রে এতিম শারীরিক প্রতিবন্ধী কোটাধারী প্রার্থীরা যেকোনো জেলা হতে আবেদন করতে পারবেন।

19 তম পদ হতে অর্থাৎ আঠারো গ্রেড থেকে ২০ গ্রেড পর্যন্ত পদ সমূহের যে সকল জেলা প্রার্থীর আবেদন করতে পারবেন। তা হল- বান্দরবান রাঙ্গামাটি খাগড়াছড়ি মেহেরপুর বরিশাল ও ঝালকাঠি। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের কোটাধারীদের ক্ষেত্রে যে কোন জেলা হতে আবেদন করতে পারবেন।

আবেদনের পদ্ধতি ও শর্তাবলী;

১. নিয়োগের জন্য আবেদনকারী সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩০ বছর এবং বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র ও কন্যাগণের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর। বীর মুক্তিযোদ্ধা পুত্র কন্যা গণের বয়স 18 থেকে 30 বছর শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়স ১৮ থেকে ৩২ বছর বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।


২. নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান ও সকল প্রকার কোঠা যথাযথভাবে অনুসরণ করতে হবে।


৩. আবেদনকারী কে মৌখিক পরীক্ষার গ্রহণের সময় নিম্ন বর্ণিত কাগজপত্র দিয়ে মুলকপি প্রদর্শন করতে হবে এবং প্রথম শ্রেণীর গেজেটের কর্মকর্তা কর্তৃক সত্যায়িত অনলিপি জমা দিতে হবে।


ক) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল সাময়িক সনদপত্র অভিজ্ঞতা সনদের সত্যায়িত কপি।


খ) ষ জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত কপি।


গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা পৌরসভার মেয়র অথবা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র।


ঘ) প্রথম শ্রেণীর গেজেট এর কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্র।


ঙ) শারীরিক প্রতিবন্ধী, এতিম, ক্ষুদ্র নিগোষ্ঠী এবং আনসার ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সনদ এবং বীর মুক্তিযোদ্ধা কোঠায় আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পিতা-মাতা অথবা পুত্র কন্যার পুত্র কন্যাগণের পিতামহ মাথামোহরের মুক্তিযোদ্ধা সনদপত্র।


চ) আবেদনকারী কে বীর মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার পুত্রকন্যা এবং মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পত্রকন্যার পুত্রকন্যা হলে আবেদনকারীর সাথে মুক্তিযোদ্ধা সম্পর্ক উল্লেখপূর্বক প্রথম শ্রেণীর গেজেটের কর্মকর্তা অথবা সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান অথবা পৌর মেয়র অথবা সিটি কর্পোরেশন ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্র।


৪. কর্তৃপক্ষ প্রয়োজনে যেকোনো শর্ত সংযোজন, সংশোধন ও পরিবর্তন করার ক্ষমতা সংরক্ষণ করেন। কর্তৃপক্ষ অনিবার্য কারণবশত নিয়োগ প্রক্রিয়া যেকোনো পর্যায়ে স্থগিত, বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।
৫. আবেদনপত্র পূরণ সংক্রান্ত শর্তাবলী;


ক. পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক http:/dss.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন।

আবেদনের সময়সীমা নিম্নরূপ;


১. অনলাইনে আবেদনপত্র পূরণ ও পরীক্ষা ফি জমাদান শুরুর তারিখ ও সময় ১-৪-২০২৪ সকাল ১০ঃ০০ ঘটিকা।


২. অনলাইনে আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় ২১-৪-২০২৪ রাত ১১ঃ৫৯ ঘটিকা পর্যন্ত।
উক্ত সময়সীমার মধ্য ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীগণ পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএস ও পরীক্ষার ফি জমা দিতে পারবেন।


খ. অনলাইন আবেদনপত্রে প্রার্থিতার রঙিন ছবি (৩০০×৩০০) pixel ও স্বাক্ষর (৩০০×৮০) pixel কেন করে নির্ধারিত স্থানে আপলোড করবেন। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কেবি ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কেবি হতে হবে।


গ. অনলাইনে আবেদন পত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে সেহেতু অনলাইনে আবেদনপত্র সাবমিট করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থীকে নিজে শতভাগ নিশ্চিত হবেন।


ঘ. প্রার্থীর অ্যাপ্লিকেশন কপি পরীক্ষা সংক্রান্ত যেকোনো প্রয়োজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।


ঙ. এসএমএস প্রেরণের নিয়মাবলী ও পরীক্ষার ফি প্রদান অনলাইনে আবেদন যথাযথ পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং সিগনেচার আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন রিভিউ দেখা যাবে নির্ভুলভাবে আবেদন পত্র সাবমিট করা সম্পন্ন প্রার্থী একটি ইউজার আইডি ছবি ও স্বাক্ষর একটি অ্যাপ্লিকেশন কবে পাবেন।

উক্ত অ্যাপ্লিকেশন কপি প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। এপ্লিকেশন কপিতে একটি ইউজার আইডি নম্বর দেয়া থাকবে এবং ইউজার আইডি নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরের মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ক্রমিক নং শুন্য এক হতে ১৮ নং পদের জন্য ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকা সহ মোট ২২৩ টাকা এবং ক্রমিক নং ১৯ হতে ৩২ নং পদের জন্য ১০০ টাকা ও টেলট্ক সার্ভিস চার্জ বাবদ ১২ টাকা সহ মোট ১১২ টাকা আনাধিক ৭২ ঘণ্টার মধ্যেও জমা দিবেন

বিশেষভাবে উল্লেখ্য অনলাইনে আবেদনের পত্রের সকল অংশ পূরণ করে সাবমিট করা হলে পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত অনলাইনে আবেদন কোন অবস্থাতেই গৃহীত হবে না।

কি কিভাবে টাকা পেমেন্ট করবেন ?


প্রথম SMS : DSS User ID লিখে Send সেন্ট করতে হবে 16222 নম্বরে। Example: DSS ABCDEF
Reply: Applicant’s Name, TK………will be changed as application fee. Your PIN is 12345. To Confirm fee Type DSS Yes PIN and Send to 16222.
দ্বিতীয় SMS: DSSYESPIN লিখে send কর

Screenshot 2024 04 05 122249
‍Apply

Leave a Comment